ডেটা সাফ করার ধরণ এবং সুবিধা

ডেটা সাফ করার ধরণ এবং সুবিধা বলতে আমরা কি বুঝি? এটি সংজ্ঞায়িত করে যে ডেটার একটি সেট সঠিক। কোম্পানি একটি সহজ উপায়ে ডেটার কম্পিউটারাইজেশনের উপর অনেক বেশি নির্ভর করে, তাই ডেটা পরিষ্কার করা খুবই নিয়মিত কাজ। ক্লিনজিং অপারেশনে, নির্ভুলতা এবং সামঞ্জস্যতা যাচাই করার জন্য ধারাবাহিকতা এবং নির্ভুলতা যাচাই করার জন্য বিভিন্ন ধরণের সরঞ্জাম ব্যবহার করা হয়।

ডেটা ক্লিনজিং কাজগুলির জটিলতার উপর নির্ভর করে দুটি শ্রেণীর।

ডেটা সাফ করার ধরণ এবং সুবিধা

সহজ পরিষ্কার নির্ভুলতা যাচাই করার জন্য বিভিন্ন ব্যক্তি বা ব্যক্তির গোষ্ঠী দ্বারা বিভিন্ন রেকর্ডের রেকর্ড পড়া হয়। এই কাজে, বানান ভুল এবং টাইপো সংশোধন করা হয়, সঠিকভাবে ফিলিং এবং ভুল লেবেলযুক্ত ডেটা লেবেল করা হয়। আরও অসম্পূর্ণ এবং অনুপস্থিত এন্ট্রি সম্পন্ন হয়েছে। অপারেশন সহজ করার জন্য, সেকেলে এবং অপ্রাপ্য তথ্য মুছে ফেলা হয়।

জটিল পরিস্কার করা। এই ডেটাতে, ব্যবহারকারীর প্রদত্ত নিয়ম এবং পদ্ধতিগুলির একটি সেট অনুযায়ী একটি কম্পিউটার প্রোগ্রাম দ্বারা যাচাইকরণ করা হয়। ভুল বানান শব্দ সংশোধন করা হয় এবং গত পাঁচ বছর থেকে আপডেট করা হয়নি এমন তথ্য মুছে ফেলা হয়। এমনকি ডাটাবেসে অনুপস্থিত শহরটি আরও জটিল প্রোগ্রাম দ্বারা পূরণ করা যেতে পারে। এটি পোস্টাল পিন কোড এবং মূল্যের মুদ্রার ধরন পরিবর্তনের উপর ভিত্তি করে।

ডেটা সম্পর্কিত ব্যবসার দক্ষতা তৈরির জন্য ডেটা ক্লিনিজিং প্রয়োজন। যদি ডাটাবেস আপডেট করা না হয় বা সঠিক না হয়, তাহলে ডেটাবেসে প্রদত্ত ফোন নম্বরগুলির মাধ্যমে ক্লায়েন্টদের চুক্তি করার বা তার ঠিকানায় সংরক্ষিত নিয়মিত ইমেইল পাঠানোর কোন ব্যবহার নেই। উপরন্তু, এটি নিশ্চিত করে যে ডাটাবেসে সর্বদা সামঞ্জস্যপূর্ণ এবং সঠিক তথ্য পাওয়া যায়। এটি ত্রুটিগুলি হ্রাস করতে সহায়তা করে এবং প্রচুর পরিমাণে ডেটা সঞ্চিত থাকলেও দরকারী এবং অর্থপূর্ণ রেকর্ড বজায় রাখতে সহায়তা করে। ডেটা সাফ করার ধরণ এবং সুবিধা

যখন দুটি ডাটাবেস চক্রের মধ্যে কাজ করে, তখন ডেটা ক্লিনজিংকে আরো প্রাসঙ্গিক বলে মনে করা হয়। এক শাখায় উপলব্ধ গ্রাহকের তথ্য অন্য শাখায় পাওয়া যায় এবং এটি একটি শাখায় আপডেট হয়ে গেলে অন্যান্য শাখার ডাটাবেসে স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হয়।

ডাটাবেজ ক্লিনজিং ব্যবহার কৌশল যেমন রূপান্তর, যুক্তিবাদীকরণ, এবং মানসম্মতকরণ। উপরন্তু, এইগুলি ডেটা প্রোফাইলিং, ডেটা সমৃদ্ধকরণ এবং বর্ধন অন্তর্ভুক্ত। সুতরাং, ডেটাবেসগুলি পর্যায়ক্রমে ডেটা পরিষ্কারের মাধ্যমে চালানো প্রয়োজন যাতে ত্রুটিগুলি এড়ানো যায় যা অদক্ষ কাজ এবং আরও জটিলতার দিকে নিয়ে যেতে পারে। এই প্রক্রিয়ায় রূপান্তর, বিন্যাস এবং আপলোডের প্রস্তুতি জড়িত। যেহেতু এটি সময়সাপেক্ষ, তাই নির্বাচিত উপাদানগুলিকে আউটসোর্স করা বুদ্ধিমানের কাজ। ব্যবসার এবং এর জন্য ডেটা স্থানান্তরে অনেক অভিজ্ঞতা প্রয়োজন।

Leave a Comment