আপনার কি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করা উচিত?

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ঠিক কী এবং এটি কি শুরু করেছিল? দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ তখন ঘটে যখন আপনাকে একটি ওয়েব সাইটে লগ ইন করতে বা আপনার ইমেল খুলতে দুই ধরনের সনাক্তকরণ ব্যবহার করতে হবে। এটি শুরু হয়েছিল কারণ লোকেরা দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করছিল বা মোটেই পাসওয়ার্ড ছিল না।

সাধারণত প্রথম ফ্যাক্টর হল একটি পাসওয়ার্ড। একটি অনুস্মারক হিসাবে, আপনার পাসওয়ার্ডগুলিতে সংখ্যা, বড় এবং ছোট অক্ষর এবং চিহ্ন ব্যবহার করা উচিত। এগুলি কোনও ধরণের অভিধানের শব্দ হওয়া উচিত নয় এবং কমপক্ষে 12 অক্ষর দীর্ঘ হওয়া উচিত, যত বেশি ভাল। আপনার কখনই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করা উচিত নয়। সঠিকভাবে ব্যবহার করা হলে, সেগুলি মনে রাখার জন্য আপনার একটি পাসওয়ার্ড ম্যানেজারের প্রয়োজন হবে। একটি পাওয়া এটা ভাল মূল্য।

দ্বিতীয় কারণটি আঙ্গুলের ছাপ বা মুখের স্বীকৃতি থেকে ওয়েব সাইটে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে যা আপনাকে পাঠ্য বা ইমেলের মাধ্যমে একটি সংখ্যাসূচক কোড পাঠায় যা আপনাকে লগ ইন প্রক্রিয়ার অংশ হিসাবে তাদের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। গুগল, মাইক্রোসফট এবং অন্যান্যরা প্রমাণীকরণের অন্যান্য পদ্ধতিতে কাজ করছে যা নিরাপদ হবে এবং শেষ ব্যবহারকারীর জন্য সহজ করে তুলবে।

আপনার কি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ

সর্বোত্তম ধরনের নিরাপত্তা হল যেটি মানুষ ব্যবহার করবে। দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ একটি ওয়েব সাইটে লগ ইন করতে একটু বেশি সময় নেয়, এটি 15-30 সেকেন্ড যোগ করবে। সেই সময়টি আপনার নিরাপত্তা রক্ষার জন্য ভালভাবে ব্যয় করা হবে। ওয়েব সাইট; বিশেষ করে ব্যাংক, আর্থিক এবং স্বাস্থ্যসেবা সাইট, নিশ্চিত হতে চায় যে যখন কোন ব্যবহারকারী লগ ইন করে তখন প্রকৃতপক্ষে সঠিক ব্যক্তি। শুধু একটি পাসওয়ার্ড দিয়ে এটি করা খুবই কঠিন। হ্যাকারদের কারণে গত বছর চুরি হওয়া সমস্ত পাসওয়ার্ড সম্পর্কে চিন্তা করুন। আপনার কি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ

এখানেই আপনার ফোনটি আপনার পরিচয় নিশ্চিত করতে ব্যবহৃত হয়। বলুন আপনি আপনার ব্যাংকের ওয়েব সাইটে লগ ইন করুন। আপনি যদি সেই লগইন করার জন্য আপনার ফোন ব্যবহার করেন, তাহলে আপনার আইঙ্গিতে আপনার আঙুলের ছাপ বা মুখের স্বীকৃতি ব্যবহার করা যেতে পারে। আপনি যদি একটি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন, তারা সাধারণত আপনার ফোনে একটি সংখ্যাসূচক কোড পাঠাবে যা আপনি লগইন প্রক্রিয়ার সময় ব্যবহার করেন। উভয় ক্ষেত্রেই আপনি ব্যাঙ্ককে আপনার মোবাইল ফোন নম্বর দিয়েছেন, তাই তাদের অন্তত কিছু নিশ্চয়তা আছে যে এটি আপনি। আপনি আপনার পাসওয়ার্ডও লিখুন যা ব্যাঙ্কের ফাইলের সাথে মেলে। এইভাবে দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ কাজ করে, দুই ধরনের শনাক্তকরণ।

আমি আগেই বলেছি, ওয়েব সাইট এবং কোম্পানিগুলি এই লগইন প্রক্রিয়াটিকে সহজ এবং আরও নিরাপদ করার জন্য কাজ করছে। এটি একটি কঠিন কাজ যেহেতু সহজ এবং আরো নিরাপদ সবসময় একসাথে কাজ করে না।

জর্জ উলিয়ানো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন নিরাপত্তা পেশাজীবী এবং নিরাপত্তার অভিজ্ঞতা। তিনি ফৌজদারি বিচার ও ব্যবসায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। জর্জ তিনটি লকিং নীতিতে তিনটি মার্কিন পেটেন্ট ধারণ করেছেন। এই সমন্বয়টি জর্জ এবং তার কোম্পানি লকিং সিস্টেমস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেটেডকে তার গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে সঠিক নিরাপত্তা প্রদান করার অনন্য ক্ষমতা প্রদান করে। আপনার কি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ

Leave a Comment